বুধবার, ১৪ এপ্রিল, ২০১০

Wordpress New Page Creat নতুন পেজ তৈরি করা

ওয়ার্ডপ্রেসের একটি বিশেষ ও অসাধারণ সুবিধা হল যে এটাতে আলাদা আলাদা পেজ (Page) তৈরি করা যায়। এতে আপনি আপনার ব্লগটিকে ওয়েব সাইটের (Web Site) মতো করে ব্যবহার করতে পারেন। সাধারণত 'প্রচ্ছদ' (Cover), 'আমার সম্পর্কে' (About me), 'বাংলা সহায়তা' (Bangla help), 'প্রিয় লিংকস' (Favorite links), 'আমার ছবি' (My picture), 'ডাউনলোড করুন' (Download) ইত্যাদি শিরোনামের পেজ তৈরি করার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে ওয়ার্ডপ্রেস সিস্টেমের কোন বিকল্প নেই।

নতুন পেজ (New Page) তৈরি করার জন্য প্রথমে ওয়ার্ডপ্রেসে লগইন (Login) করুন। এরপর সরাসরি লিখুন বাটন প্রেস করুন। সরাসরি নতুন পোস্ট লেখার বক্স আসবে। কিন্তু লিখুন শব্দটির ঠিক নিচে লেখা * পোস্ট * Page * Link এই তিনটি শব্দের মধ্যে Page লেখার উপরে ক্লিক করুন।
একটি শিরোনাম দিন। আপনার ব্লগের এই বিশেষ পেজটিতে যা লেখা থাকবে তা লিখুন। প্রয়োজন পড়লে ছবিও সংযোজন করতে পারেন। ছবি (Image/ Picture/ Photo) সংযোজন করুন এখানে লেখা নিয়মে।
নতুন কিছু লেখা হয়ে গেলে নিচের কয়েকটি বিশেষ অপশনগুলোর দিকে মনোযোগ দিন।
* আপনি কি এই পৃষ্ঠাটিতে অন্যদেরকে মন্তব্য (Comment) করতে দিতে চান কি চান না, তা নির্বাচন করুন।
* পাসওয়ার্ড দিয়ে পৃষ্ঠাটিকে সুরক্ষিত করতে চান কি? তাহলে এখানে একটি পাসওয়ার্ড (Password) দিয়ে দিন। পাসওয়ার্ড দিতে না চাইলে কোন কিছু লিখবেন না।
* এই পাতাটিকে কি প্রধান পৃষ্ঠা (Main page) হিসেবে রাখতে চান? তাহলে তা উর্ধ্বতন পৃষ্ঠা লেখা জায়গাটিতে সিলেক্ট করুন।
* পাতা-র টেমপ্লেট: কোন কোন ওয়ার্ডপ্রেস থীমের (Wordpress Theme) মধ্যে কোন নির্দিষ্ট পাতাকে বিশেষ কোন ডিজাইনে (Design) প্রদর্শনের ব্যবস্থা আছে। তবে সব থীমে এই সুবিধাটুকু নেই। যে থীমে বিশেষ সুবিধাটি রয়েছে সেই থীম নির্বাচন (Select/ choose) করলে এই অংশে তা প্রদর্শন করবে।
* পৃষ্ঠাক্রম: আপনার ব্লগে একাধিক পৃষ্ঠা থাকলে তা সাধারণত বর্ণানুসারে (Alphabetical) প্রদর্শিত হয়। কিন্তু আপনি ইচ্ছে করলে কততম হিসেবে পৃষ্ঠাটি দেখাবে তা নির্দিষ্ট করে দিতে পারেন।

পাতাটি লেখা, বিভিন্ন অপশন সিলেক্ট করা সম্পূর্ণ হয়ে গেলে প্রকাশ বাটনে ক্লিক করে পাতাটিকে প্রকাশ করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন