বুধবার, ১৪ এপ্রিল, ২০১০

আমার এডমিন প্যানেল

ব্লগের এডমিন প্যানেল
http://bn.wordpress.com সাইটে গিয়ে ইউজার নেম (Username) এবং পাসওয়ার্ড (Password) দিয়ে লগইন (Log in) করলে অন্যরকম একটি পেজ ওপেন হয়। এই পেজের চেহারা আপনার ব্লগের চেহারার মতো নয়। এটাই আপনার ব্লগের এডমিন প্যানেল, বা কন্ট্রোল প্যানেল বা খেরোখাতা, তা সে যে নামেই ডাকুন না কেন? এই এডমিন প্যানেলে একমাত্র আপনি প্রবেশ করতে পারবেন। ব্লগের এই অভ্যন্তরভাগ দেখার অধিকার শুধুমাত্র আপনারই আছে। আপনি এই অংশে রয়েছেন তার অর্থ আপনি ব্লগের ফ্রন্ট পেজের পিছনে রয়েছেন। নাট্য মঞ্চের পিছনে বসে পরিচালক (Administrator) যেমন সমস্ত নাটকটাকে পরিচালনা করে, সিনেমার পরিচালক যেমন ক্যামেরার পিছনে থাকেন, ঠিক তেমনি আপনিও আপনার ব্লগের ফেস বা চেহারার পিছনে রয়েছেন। এখান থেকে আপনি আপনার ব্লগের বিভিন্ন কিছু দেখতে পারবেন এবং করতে পারবেন।

আপনি এই অংশ থেকে তাৎক্ষণিকভাবে যা যা দেখতে পারবেন তার একটি প্রাথমিক বর্ণনা এই পোস্টে রয়েছে। আজ জানবো এই কন্ট্রোল প্যানেল থেকে আপনি কি কি করতে পারবেন।

আপনি এই এডমিন প্যানেল থেকে যা যা করতে পারবেন, তা হল:
(১) নতুন পোস্ট (New Post) লিখতে পারবেন।
(২) নতুন পাতা (New Page) তৈরি করতে পারবেন।
(৩) পুরাতন পোস্টকে (Modify) পরিবর্তন করতে পারবেন।
(৪) আগে তৈরি করা কোন পাতাকে পরিবর্তন, পরিবর্ধন কিংবা পরিমার্জন (Edit) করতে পারবেন।
(৫) কারও করা কোন মন্তব্য সম্পাদনা (Moderate) করতে পারবেন। মন্তব্যকে প্রকাশ করা, মন্তব্যকে বাতিল করা বা কোন খারাপ শব্দকে মুছে ঠিক করতে পারবেন।
(৬) মন্তব্যকারীর পরিচয় অর্থাৎ আইপি এড্রেস, (IP address) তারিখ (date), সময় (Time), ইমেইল এড্রেস (Email Address) জানতে পারবেন।
(৭) আপনার প্রিয় ব্লগের ডিজাইন বা সৌন্দর্য (Template or Theme) পরিবর্তন করতে পারবেন।
এছাড়াও
(৮)* Settings ও * ব্যবহারকারি বাটনদুটো দিয়ে আপনার ব্লগের বেশ কিছু কারিগরি পরিবর্তন ঘটাতে পারবেন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন