বুধবার, ১৪ এপ্রিল, ২০১০

উইন্ডোজের পাসওয়ার্ড রিকভার (win password Recover)

উইন্ডোজের পাসওয়ার্ড ভুললে যা করতে হবে
কম্পিউটারের নিরাপত্ত্বার জন্য উইন্ডোজ বা বায়োস পাসওয়ার্ড ব্যবহার করা হয়। এ জন্য কোন কোন সময় নতুন করে উইন্ডোজ ইনষ্টলও করতে হয়। কিন্তু সেক্ষেত্রে অনেক তথ্য হারাতে হতে পারে কিংবা অনেক প্রয়োজনীয় ইনষ্টল করা প্রোগ্রাম থাকতে পারে যা হয়তো ব্যাকআপে নেই। সেক্ষেত্রে পুরানো উইন্ডোজই পেতে হবে যেকোন উপায়ে। পুরাতন পাসওয়ার্ড না পেলেও পাসওয়ার্ড মুছে দেওয়া সম্ভব।

কম্পিউটারের সিস্টেমে (বায়োস) দেওয়া পাসওয়ার্ড মুছতে হলে সিস্টেমের ব্যাটারী কিছুক্ষণ খুলে রাখতে হবে। কিছুক্ষন পর আবার ব্যাটারীটি সিস্টেমে লাগাতে হবে। এর পর কম্পিউটার অন করলে দেখা যাবে সিস্টেমের কোন পাসওয়ার্ড নেই।

উইন্ডোজের পাসওয়ার্ডের ক্ষেত্রে বেশ কয়েকটি উপায় আছে।
কম্পিউটারের ড্রাইভ ফরমেট FAT এর ক্ষেত্রে প্রথমে কম্পিউটারের হার্ডডিক্সটি খুলে অন্য একটি কম্পিউটারের সাথে যুক্ত করতে হবে। এর পর যে ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করা আছে সেই ড্রাইভে windows>system32>config ফোল্ডারের sam ফাইলটি মুছে দিতে হবে। এবার কম্পিউটারে হার্ডডিক্স লাগিয়ে চালু করলে পাসওয়ার্ড ছাড়া আগের ইউজারেই কম্পিউটার খুলছে।
আর কম্পিউটারের ড্রাইভ ফরমেট যদি NTFS হয় তাহলে উইন্ডোজ রিপিয়ারের মাধ্যমে পাসওয়ার্ড মুছতে হবে।এর জন্য প্রথমে উইন্ডোজ এক্সপির বুটেবল সিডি নিয়ে তা সিডি রমে প্রবেশ করতে হবে (প্রয়োজনে বায়সে প্রথম বুট হিসাবে সিডি রম সিলেক্ট করুন)। এরপর যখন Press any key to boot from CD আসবে তখন যেকোন কী চাপতে হবে তাহলে ফাইল লোডিং শুরু হবে। এবার Welcome to Setup screen থেকে ENTER এবং F8 চাপতে হবে। পরবর্তী স্ক্রিন থেকে রিপিয়ার করার জন্য R চাপতে হবে। এরপর ফাইল কপি হবার পরে কম্পিউটার সয়ংক্রিয়ভাবে রিস্টার্ট হবে। এরপর যখন কম্পিউটার ওপেন হবে তখন Press any key to boot from CD না চাপলে ইনষ্টলের পরবর্তী অংশ শুরু হবে। এখন প্রসেস বার আসার পরপরই Shift+F10 চাপতে হবে তাহলে কমান্ড কনসল আসবে। এখানে NUSRMGR.CPL লিখে ENTER দিতে হবে তাহলে User Accounts ডায়ালগ বক্স আসবে। এখান থেকে ইচ্ছেমত ইউজারের পাসওয়ার্ড মুছে ফেলা যাবে বা পরিবর্তন করা যাবে। অবশেষে উইন্ডোজ রিপিয়ার শেষ করতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন