মঙ্গলবার, ৩০ মার্চ, ২০১০

তোমাকে পাওয়ার জন্য

তোমাকে পাওয়ার জন্য কত রৌদ্রতপ্ত রাজপথ মাড়িয়েছি,
পার করেছি কত সহস্র বর্গ মাইল পথ; তোমার পিছু পিছু।
পিছনের সিট গুলো খালি রেখে
ভেপসা গরমে, বাসের হেন্ডেল ধরে ঝুলেছি কত অজানা দূরত্ব;
আঁড় চোখে শুধু একবার তোমাকে দেখার জন্য।
সেই উঠতি বয়সে পাগলামির বাঁধ ভেঙ্গেছি,
ছেলেমানুষির সীমা পার করে নিজেকে প্রমাণ করেছি দূর্বিনীত।
বৃষ্টিতে ভিজেছি, পুলিশের লাঠির বাড়ি খেয়েছি,
তবু ঠিক রাত বারোটায় উপস্থিত হয়েছি তোমার জন্মদিনে
তোমার বারান্দার সামনে, আঠারোটি গোলাপ হাতে।
শুধু তোমাকে পাওয়ার জন্য...

হাতে হাত রেখে চষে বেরিয়েছি জিয়া উদ্যান, সংসদ ভবন;
সকাল-সন্ধা আড্ডায় মাতিয়েছি টি.এস.সি আর কার্জন হল।
চোখে চোখ রেখে বলেছি, ভালবাসি ভালবাসি ভালবাসি ।
রাতের ঘুমকে স্বর্গলোকে পাঠিয়ে,
শহরের দু'মেরুতে থেকেও আদরে আদরে সিক্ত করেছি রাতের জোছনা।
কল্পনার সীমানাকে সপ্তম আকাশের উচ্চতায় উঠিয়ে
তোমাতে মিলে-মিশে হয়েছি একাকার।
অনতিক্রম্য জেনে; বিনিদ্র নয়নে অপেক্ষা করেছি,
শুধু তোমাকে নিজের করে পাওয়ার জন্য...

সেই তুমি আমাকে ছেড়ে চলে গেলে বহুদূর,
কল্পনার সপ্তম আকাশকে অতি নগণ্য প্রমাণ করে
তুমি চলে গেলে সকলের সীমানার বাইরে।
ছোট ছোট পায়ে যে তুমি আমার সাথে তাল মিলাতে পারতে না
সে তুমি কিভাবে আমাকে ছেড়ে চলে গেলে এত দূর?
এত দিনেও চিনলে না আমায়;
বুঝলে না তোমাকে ছাড়া প্রতিটি মুহূর্ত অসহায় এই আমি।
তাইতো এভাবে চলে গেলে, স্বার্থপরের মত।
জীবনকে হারিয়ে এ যুদ্ধে তুমি জয়ীই হলে,
আর তোমাকে হারিয়ে আমি খুঁজে ফিরছি আমার জীবন।
আজও চেয়ে থাকি আকাশ পানে, ওই দূর নক্ষত্রটির দিকে
শুধু তোমাকে পাওয়ার জন্য

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন